প্রাভা কমিউনিটিতে স্বাগতম

বাংলাদেশের স্বাস্থ্যসেবা: আমাদের কাঙ্ক্ষিত পরিবর্তনের শুরু আমাদের মাঝেই


কয়েক বছর আগে, একজন পরিচিত লোক খুব অসুস্থ হয়ে পড়েন এবং ঢাকায় একটি হাসপাতালে ভর্তি হন। রোগীর স্বাস্থ্যের অবস্থা এতই অস্থির ছিল যে ডাক্তারদের তৎক্ষণাৎ অস্ত্রোপচার করতে হয়েছিল। বিশেষজ্ঞ চিকিৎসক সার্জারি করেন, যার পরে রোগীকে আইসিইউতে স্থানান্তরিত করা হয়। তবে, তার অবস্থা দ্রুততর খারাপ হতে শুরু করে। পারিবারিক সদস্যরা রোগীকে উন্নত চিকিৎসার আশা করে আরো বেশি সম্মানিত ও উচ্চমানের হাসপাতালে স্থানান্তর করার সিদ্ধান্ত নিয়েছে। তদন্তের পর জানতে পারা যায় যে প্রথম হাসপাতালে রোগীর গলাতে যে শ্বাস নলটি প্রবেশ করায় সেটি মারাত্মক জীবাণু দ্বারা আক্রান্ত ছিল যার ফলে অস্ত্রোপচারের পরে ইনফেকশন হয়ে গিয়েছিলো, এবং তাই রোগী এবং তার পরিবারের দুঃখের শেষ ছিলনা। কয়েক মাস পরে, তিনি অবশেষে সুস্থ হলেন, কিন্তু পরিবার তার সব সঞ্চয় ব্যয় করে ফেলেছিল।

আমাদের এই ধরনের ঘটনাগুলির অনেক গল্প রয়েছে যেখানে আমাদের দায়িত্বহীন স্বাস্থ্যসেবা ব্যবস্থার কারণে পরিবারের সদস্য বা বন্ধুদের ব্যক্তিগত কষ্ট বা আর্থিক ব্যয়ে ভুগতে হচ্ছে। দায়িত্বশীল নাগরিক হিসাবে, এ ব্যাপারে আমাদের জন্য অনেক কিছু করার আছে।

স্বাস্থ্যসেবা সংস্থায় আমার ২১ বছরের পেশাদার অভিজ্ঞতার মধ্যে আমি দেখেছি যে এই দেশের রোগীরা কতটা অসহায়। আমি বিশ্বাস করি এটি সঠিক সময় যে আমরা আমাদের স্বাস্থ্যসেবার উন্নতিতে সরাসরি সচেতনতা বৃদ্ধি এবং সরাসরি কাজ করে আমাদের ক্ষমতার মধ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণ শুরু করি। আমাদের সবাইকেই আমাদের নিজেদের পরিবারের সদস্যদের মতো রোগীদের সম্পর্কে ভাবতে হবে - তাহলেই আমরা একটি বাস্তব পরিবর্তন আনতে পারি।

যারা স্বাস্থ্যসেবা পরিষেবাগুলিতে সরাসরি জড়িত, যেমন ডাক্তার, নার্স এবং টেকনিশিয়ান, যারা আরও বেশি জবাবদিহিতা এবং তাদের রোগীদের দুর্বলতার সাথে সংযোগ স্থাপন করতে হবে। তারা চিকিৎসা সেবা সর্বশেষ উন্নয়ন এবং নতুনত্ব সঙ্গে আপডেট থাকতে হবে। 

রোগীরা বরাবরের মতই এখনও ভারত, থাইল্যান্ড, সিঙ্গাপুর এবং অন্য কোথাও চিকিৎসার জন্য ভ্রমণ করতে পছন্দ করেন। এই পরিবর্তন প্রয়োজন। সৌভাগ্যবশত, এমন ব্যক্তিরা আছেন যারা আমাদের স্বাস্থ্যসেবা ব্যবস্থার দরিদ্র অবস্থার কার্যকরভাবে পরিবর্তন করার জন্য উদ্ভাবনী পদক্ষেপগুলি গ্রহণ করছেন এবং সফলতার সাথে সঠিক দিকনির্দেশনাটি এগিয়ে নিতে সক্ষম হচ্ছেন।

প্রাভা হেল্‌থ-এর টীমটি এমন একটি প্রতিষ্ঠান গড়ে তোলার জন্য প্রতিদিন কঠোর পরিশ্রম করেছে যেখানে রোগীদের সঠিক যত্ন এবং সহানুভূতির সঙ্গে চিকিত্সা করা হবে। আমাদের লক্ষ্য হল দেশের মানুষ আমাদের স্বাস্থ্যসেবা ব্যবস্থায় আত্মবিশ্বাস ফিরে পাবে, এবং অতীতের যেসব নিপীড়নের শিকার হয়েছে তারা আর কোন কঠোর পরিণতির মুখোমুখি হবেন না। আমরা বাংলাদেশের স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে আন্তর্জাতিক মান অর্জন ও বজায় রাখার জন্য নিবেদিত এবং যথাযথভাবে উপযুক্ত চিকিত্সা প্রদান করি।

আমি এমন একটি প্রতিষ্ঠানের সাথে কাজ করার স্বপ্ন দেখেছি যেখানে আমি সমাজের কল্যাণে অবদান রাখতে পারি - এবং কেবল একটি জীবিকা অর্জন করেই যেন ক্ষান্ত না হই। প্রাভা হেল্‌থ আমাকে যে সুযোগ প্রদান করেছে, এবং আমি এই কোম্পানির একটি অংশ হতে পেরে গর্বিত। আমি প্রতিদিন সকালে ঘুম থেকে জেগে উঠি এই জেনে যে আমি আমার নিজের ছোট ছোট পদ্ধতিতে আমার দেশবাসীর সেবা করার জন্য আমার অংশটি করতে পারছি।