প্রাভা কমিউনিটিতে স্বাগতম

বাংলাদেশে স্বাস্থ্যসেবা উদ্ভাবন আনয়ন


স্বাস্থ্য, বিশেষ করে মানসিক স্বাস্থ্য সঙ্গে আমার প্রবৃত্তি, খুব কম বয়সে শুরু। আমাকে বলা হয়েছিল যে আমার দুই মামা এবং মামাতো ভাই ছিলেন পাগল। আমার আত্মীয়রা আমাকে সাবধান করতেন যে পাগলগুলি বিপজ্জনক হতে পারে তাই আমার সতর্ক থাকা উচিৎ, বিশেষত আমার মামাতো ভাই যিনি প্রায় ৩৫ বছর ধরে একটি কক্ষের মধ্যে বন্দী ছিলেন। আমার কিশোর সময়ে, আমার মামারা উভয়েই একে অপরের তিন মাসের মধ্যে মারা যায়। এটা মনে করা হতো যে আমার বৃদ্ধ মামা ৩ মাস তার ছোট ভাইয়ের মৃত্যুতে শোক ও বিষণ্নতার কারণে সবার থেকে দূরে ছিলেন। কয়েক বছর পরে, আমার মামাতো ভাইও মারা যান, এইভাবে আমার পরিবারের পাগলের যুগ শেষ হয়।

এমনকি আজও মানসিক অসুস্থতার ব্যাপারে অনেক কল্পকাহিনী আছে। অনেক ক্ষেত্রেই যদি মানসিক ভারসাম্যহীনতার লক্ষণ প্রদর্শন করেন, তবে ধরেই নেয়া হয় যে তার উপরে কেউ ভর করেছে বা তিনি কালো জাদুর শিকার হয়েছেন।

মানসিক স্বাস্থ্য বাংলাদেশের প্রধানত অবহেলিত হয়েছে এবং পূরণ করা অতি প্রয়োজনীয়। বাংলাদেশে মানসিক স্বাস্থ্য ব্যবস্থায় ডাব্লুএইচও-এআইএমএস ২০০৭-এর একটি প্রতিবেদন অনুযায়ী ২০০৩ সাল থেকে ২০০৫ সালে পরিচালিত একটি জাতীয় মানসিক স্বাস্থ্য জরিপ দেখিয়েছে যে বাংলাদেশে প্রায় ১৬% প্রাপ্তবয়স্ক মানুষ মানসিক ব্যাধিতে ভুগছেন। এই রিপোর্টে বলা হয়েছে যে, "জনসংখ্যার প্রতি ১০০,০০০ জন মানসিক স্বাস্থ্যের সুবিধার্থে মানবসম্পদ কাজ বা বেসরকারী অনুশীলন সংখ্যা ০.৪৯"। 

প্রাভার টিম বাংলাদেশে স্বাস্থ্যসেবার জন্য একটি নতুন মান নির্ধারণের পরিকল্পনা করছে, যার মধ্যে কিছু বাজার উদ্ভাবনী সরঞ্জাম প্রাভা হেল্‌থ নিয়ে এসেছে। নিম্নলিখিত পয়েন্টগুলো স্বাস্থ্যসেবা শিল্পে বর্তমান প্রবণতার অন্তর্ভুক্ত:

হেল্‌থ মোবাইল অ্যাপ্লিকেশনস

মোবাইল অ্যাপ্লিকেশন কার্যকর সরঞ্জাম যা রোগীদের স্বতন্ত্র অবস্থার স্ব-পরিচালনার জন্য ব্যবহার করতে পারে, বিশেষ করে দীর্ঘস্থায়ী রোগগুলির জন্য। উদাহরণস্বরূপ, বিভিন্ন ডায়াবেটিস মোবাইল অ্যাপ্লিকেশনগুলি উন্নত করা হয়েছে যা রোগীর ডায়াবেটিস প্রোফাইলের উপর ভিত্তি করে খাদ্য পরিকল্পনা, ব্যায়াম রুটিন এবং স্বাস্থ্য পরামর্শ প্রদান করে।

হেল্‌থকেয়ার ডাটা অ্যানালাইটিকস

ডাটা অ্যানালাইটিকস ঔষধের অনুশীলনকে উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে, কারণ এটি রোগ-বিশিষ্ট গবেষণা, স্বাস্থ্য প্রোফাইল মডেলিং, স্বাস্থ্যের অবস্থার প্রাথমিক সনাক্তকরণ, রোগের প্রাদুর্ভাবের পূর্বাভাস এবং আরও অনেক কিছু হতে পারে।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই)

আমরা মেডিক্যাল ডাটাবেস গড়ে তোলার জন্য এআই একটি চূড়ান্ত লক্ষ্য। মেডিসিনের ক্ষেত্রে মেশিন লার্নিং এমন একটি প্রক্রিয়া যা মেশিনে ঔষধের পরিমাণ সম্পর্কে সঠিক ভাবে পৌঁছানোর ক্ষমতায় উন্নীত হয়েছে, যা বিপুল পরিমাণে তথ্য সংগ্রহ করছে। উদাহরণস্বরূপ, যদি একটি যন্ত্রের মধ্যে অসাধারণ চিকিৎসা সংক্রান্ত অবস্থার যথেষ্ট তথ্য থাকে, তবে এই বিশেষজ্ঞ যন্ত্রটি ডাক্তারকে এই বিরল চিকিৎসা অবস্থা নির্ণয়ের জন্য সাহায্য করতে পারে, যখন মেশিনে উপসর্গ রেকর্ড করা হয়। মেশিন লার্নিং এর আরেকটি উদাহরণ হলো ছবির স্বীকৃতি এবং ব্যাখ্যা। যদি মেশিনে প্রচুর পরিমাণে স্ক্যান করা হয়, তবে এটি ইমেজ স্ক্যানের সঠিক চিত্রের ঐতিহাসিক তথ্য ভিত্তিতে ব্যাখ্যা করতে পারে। এটি মানুষের মস্তিষ্কের অনুকরণের একটি উপায়, যার ফলে মানুষ পুনরাবৃত্তি এবং অভিজ্ঞতা থেকে শিখছে, যা তাদেরকে রোগীদের সঠিকভাবে নির্ণয় করতে সাহায্য করে।

যখন আমি ২ বছর আগে প্রাভা হেল্‌থ এর প্রতিষ্ঠাতার সাথে প্রথমবার সাক্ষাত করেছি, তখন আমি বাংলাদেশে মানসম্মত স্বাস্থ্যসেবা প্রদানের জন্য আমাদের দৃষ্টিভঙ্গি সম্পর্কে উদ্বিগ্ন ছিলাম। নতুন সদস্যের স্কিম, মানসিক স্বাস্থ্য, প্রতিরোধমূলক যত্ন, ইলেকট্রনিক মেডিকেল রেকর্ড ইত্যাদি উদ্ভাবনী পরিষেবা প্রদানের জন্য প্রতিষ্ঠাতা এবং উদ্যোক্তাদের উৎসাহের কারণে আমি বিশেষভাবে প্রাভার জন্য প্রস্তুত ছিলাম।

আমি পেশায় একজন অ্যাকচ্যুয়ারী, আমার বীমা খাতে অনেক বছরের অভিজ্ঞতা, বিশেষত স্বাস্থ্য মাইক্রো বিমা। বাংলাদেশে, শুধুমাত্র কিছু ব্যক্তি মালিকানাধীন কোম্পানিতে স্বাস্থ্য বীমা পরিকল্পনা আছে। বহির্বিভাগের রোগী সেবার অধিকাংশ এই পরিকল্পনার অন্তর্ভুক্ত না কারণ বহির্বিভাগের চাহিদার উচ্চ সম্ভাবনা এবং অতিরিক্ত চাপ। প্রাভায় আমরা বার্ষিক সদস্যপদ পরিকল্পনা প্রদান করে এই ফাঁকটি পূরণ করার পরিকল্পনা করছি, যাতে রোগীরা এক বছরের জন্য নির্দিষ্ট প্রাদেশিক পরিষেবাগুলি পেতে পারে। এই ছাড়াও, আমরা ব্যক্তিগত বীমা কোম্পানীর পাশাপাশি প্রাভা বার্ষিক বীমা পরিকল্পনাকে সহযোগিতার পরিকল্পনাও করছি যাতে আমরা প্রাভার গ্রাহকদের সামগ্রিক পণ্য সরবরাহ করতে পারি।

প্রাভায় আমরা দীর্ঘস্থায়ী রোগগুলির ব্যবস্থাপনায় মহান মনোযোগ দেব। যেমন ডায়াবেটিস ও হৃদরোগে আক্রান্তরা, বার্ষিক সদস্যপদ মত নির্দিষ্ট শর্তে সেবা পাবেন। উদাহরণস্বরূপ, ডায়াবেটিকের জন্য একটি বার্ষিক সদস্যপদ পরিকল্পনা বছরে অনেক ডাক্তারদের পরামর্শ অন্তর্ভুক্ত করা হবে, ডায়াবেটিস সূচক নিরীক্ষণের জন্য ক্লিনিকাল ট্রায়াল, পুষ্টিবিদদের সঙ্গে পরামর্শ, এবং স্বাস্থ্য কোচ, তাদের অবস্থা পরিচালনা করতে ডায়াবেটিস রোগীদের সাথে একসঙ্গে কাজ করবে। অবশেষে, সঠিক তথ্য এবং সরঞ্জামের সঙ্গে, ডায়াবেটিস মত দীর্ঘস্থায়ী রোগীদের স্বাভাবিক জীবন যাপন সম্ভব হতে পারে।

প্রাভা নিশ্চিত করবে যে সমস্ত মেডিকেল রেকর্ড এবং ডাটা ডিজিটালভাবে শুরু থেকে সংরক্ষণ করা হয়েছে। এর লক্ষ্য সময়ের সাথে সাথে একটি ব্যাপক এবং নির্ভরযোগ্য চিকিৎসা ডাটাবেস তৈরি করা, যা গবেষণা ও কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে বাংলাদেশের ভবিষ্যতকে চিকিৎসার ভবিষ্যতে রূপান্তর করতে পারে।

মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে আমার উদ্বেগ, স্বাস্থ্য বীমা বিষয়ক অভিজ্ঞতা, পরিমানগত বিশ্লেষণের শক্তি, এবং দেশের স্বাস্থ্যখাতের উন্নয়নে অবদানের দায়বদ্ধতার একটি অনুভূতি, এটি প্রাভা হেলথ ফ্যামিলিতে যোগদান করার জন্য এবং বাংলাদেশে উদ্ভাবনী, বিপ্লবী স্বাস্থ্যসেবা সেবা প্রদানের যাত্রা শুরু করার জন্য আমার নিখুঁত ধারণা তৈরি করেছে।