এফ এ কিউ

প্রাভা পারিবারিক স্বাস্থ্যকেন্দ্রের এমন একটি নেটওয়ার্ক যেখানে রোগীই সবচেয়ে গুরুত্বপূর্ণ। প্রযুক্তির সহায়তায় আমরা রোগীদের জন্য তৈরি করছি উত্তম সেবা প্রাপ্তির সুযোগ। পারিবারিক স্বাস্থ্য বিশেষজ্ঞদের সাথে পরামর্শের পাশাপাশি আমরা দিচ্ছি ল্যাব ও ইমেজিং সেবাসহ সম্পূর্ণ পরিসরের ডায়াগনস্টিক সেবা।
আমরা স্বপ্ন দেখি এমন একটি বিশ্বমানের স্বাস্থ্যসেবা ব্যবস্থার, যেখানে রোগীদের সবসময় অগ্রাধিকার দেয়া হয়। স্বাস্থ্যসেবার প্রক্রিয়াগুলো রোগীর চাহিদা অনুযায়ী সাজানো এবং এর প্রতিটি পদক্ষেপে সর্বোচ্চ মান ও সেবা নিশ্চিত করা উচিৎ - এই বিশ্বাসের উপর ভিত্তি করেই গড়ে উঠেছে প্রাভা হেলথ। আমরা আরও বিশ্বাস করি যে, রোগীকে কেন্দ্র করে উদ্ভাবনী পরিকল্পনা ও প্রযুক্তির ব্যবহারে স্বাস্থ্যসেবার ফলাফল উন্নত করা সম্ভব।
প্রাভা হেলথ কোন হাসপাতাল নয়। প্রাভার পারিবারিক স্বাস্থ্য কেন্দ্রগুলো শুধুই বহির্বিভাগের রোগীদের জন্যে তৈরি করা হয়েছে।
আমরা ‘পারিবারিক ডাক্তার’ ধারণাটিকে আবারও স্বাস্থ্যসেবা খাতে ফিরিয়ে আনতে যাচ্ছি। তাদের সাথে আপনি শুধুমাত্র ব্যক্তিগতভাবে পরিচিত হবেন, তা না, আপনার অতীতের রোগ ও চিকিৎসা-সংক্রান্ত সম্পূর্ণ ইতিহাস তাদের কাছে থাকবে এবং তারা প্রতিনিয়ত আপনার সাথে থেকে স্বাস্থ্য ব্যবস্থাপনায় আপনার সহযোগী হিসাবে কাজ করবেন। ডায়াগনস্টিক সেবার দিক থেকে চিন্তা করলে এ কথা বলাবাহুল্য যে, আমাদের ল্যাবরেটরি আন্তর্জাতিক মান অনুযায়ী চালিত হচ্ছে, এবং আমাদের রয়েছে আধুনিকতম প্রযুক্তির ইমেজিং ইকুইপমেন্ট। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার এই যে, রোগীর জন্য অপ্রতিদ্বন্দ্বী মানের সেবা নিশ্চিত করাই আমাদের লক্ষ্য।
প্রাভায় আমরা সকলেই রোগীদের সাথে সহযোগিতামূলক আচরণের ভিত্তিতে সম্পর্ক গড়ে তোলায় বিশ্বাসী। শুধুমাত্র একটি প্রেসক্রিপশন লিখে আপনাকে বাড়ি পাঠিয়ে দেয়াটা লক্ষ্য নয়, বরং আপনার পারিবারিক স্বাস্থ্য বিশেষজ্ঞ সময়ের সাথে সাথে আপনাকে সঙ্গ দেবেন যাতে করে আপনি আপনার শারীরিক যত সমস্যা আছে সেগুলো মোকাবেলা করতে, গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো সঠিকভাবে বাছাই করতে, এবং ভবিষ্যতে ইতিবাচক স্বাস্থ্যগত পরিবর্তন আনতে সঠিক জ্ঞান ও নির্দেশনার মাধ্যমে আপনাকে আরও বিচক্ষণ করে তুলবেন। শুধুমাত্র প্রয়োজনীয় ডায়াগনস্টিক পরীক্ষাগুলো যাতে করানো হয়, সেই ব্যাপারে আমরা অত্যন্ত সচেতন।
আমাদের টিম বিশ্বাস করে যে, আপনার ও আপনার ডাক্তারের মধ্যকার ব্যক্তিগত পরিচিতি ও সম্পর্কের মাধ্যমে স্বাস্থ্যসেবার ভিত্তি গড়ে ওঠা উচিত। আমাদের পারিবারিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা হবেন এই স্বাস্থ্যসেবায় যুক্ত হওয়ার আপনার প্রথম প্রবেশপথ - তারা জানবেন আপনার চিকিৎসার সম্পূর্ণ ইতিহাস এবং আপনার স্বাস্থ্য তত্ত্বাবধানে সাহায্যের জন্যে তারা সবসময় তৈরি থাকবেন।
বাংলাদেশে সর্বপ্রথম সম্পূর্ণরূপে সুসংহত ‘HIS’ (হসপিটাল ইনফরমেশন সিস্টেম) আমরাই নিয়ে এসেছি। এতে অন্তর্ভুক্ত রয়েছে ‘EHR’ (ইলেক্ট্রনিক হেল্‌থ রেকর্ডস) এবং এর সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল এটি দেশের প্রথম ‘পেশেন্ট পোর্টাল’, যা ইন্টারনেটে এবং অ্যাপ্লিকেশন আকারে স্মার্টফোনে সহজলভ্য। অন্যান্য সুবিধার পাশাপাশি এখানে আপনি সহজেই আপনার মেডিকেল রেকর্ডগুলো ডাউনলোড করতে এবং ডাক্তারের সাথে অ্যাপয়েন্টমেন্ট ঠিক করতে পারবেন।
আমরা আরও নিয়ে এসেছি বাংলাদেশের প্রথম মলিক্যুলার ক্যানসার ডায়াগনস্টিকস (PCR বা পলিমারেইজ চেইন রি-অ্যাকশন) ল্যাবরেটরি যেখানে ব্রেস্ট, সার্ভিক্যাল, লাঙ্গ, ও কোলোরেক্টাল ক্যানসার ডায়াগনোসিস করা হয়। ব্রেস্ট, কোলোরেক্টাল, লাঙ্গ, ও প্রোস্টেট ক্যানসার ডায়াগনোসিসের জন্যে অঙ্কলজি মলিক্যুলার ডায়াগনস্টিকস বা মলিক্যুলার ক্যানসার ডায়াগনস্টিকস সবচেয়ে কার্যকর বলে মনে করা হয়। এর সাহায্যে প্রাথমিক পর্যায়ে ক্যানসার ধরা পড়লে মৃত্যুর হার কমে এবং রোগটির সাথে মানিয়ে চলা হয়ে ওঠে সহজতর।
ক্যানসার রোগীদের চিকিৎসা পদ্ধতি নির্ধারণের সঙ্গিন মুহূর্তগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশের অন্যান্য সেবাকেন্দ্রেও মলিক্যুলার ক্যানসার ডায়াগনস্টিকস-এর পরীক্ষা করানো হয়। তবে সেখানে সংগৃহীত নমুনা পরীক্ষা করার জন্য দেশের বাইরে পাঠানো হয়। আমরা এই পরীক্ষাগুলো বাংলাদেশেই করি। ফলে, বিদেশে নমুনা পাঠানোর কারণে ডায়াগনোসিসে যে ত্রুটির সম্ভাবনা তৈরি হয়, তার হার কমে যায় এবং সেই সাথে রোগীর খরচ উল্লেখযোগ্যভাবে কমে যায়।
আমরা আপনার জন্য হেলথ কোচ বা স্বাস্থ্য প্রশিক্ষকের ধারণার সূচনা করেছি। এক্ষেত্রে, একজন প্রশিক্ষক আপনার স্বাস্থ্য-সংক্রান্ত চ্যালেঞ্জ মোকাবেলা করতে এবং নির্দিষ্ট পরিস্থিতি অনুযায়ী আপনার খাদ্যাভ্যাস ও ব্যায়ামের ব্যাপারে যথাযথ সিদ্ধান্ত নিতে সাহায্য করবে। পাশাপাশি আমরা হোম ব্লাড কালেকশন বা বাড়ি গিয়ে রক্তের নমুনা সংগ্রহের সেবা প্রদান করছি। আপনি খুব সহজেই একটিমাত্র ফোন কল, বা অনলাইন সেবা, অথবা আমাদের পেশেন্ট পোর্টালে বুকিংয়ের মাধ্যমে এই সেবা পেতে পারেন।
প্রাভা এমন অনেক আন্তর্জাতিক সংস্থার সাথেও চুক্তিতে আবদ্ধ হচ্ছে যারা আমাদের কর্মকর্তাদের প্রশিক্ষণ দিবে এবং সুস্বাস্থ্যের অধিকারী হওয়ার পথে আপনাকে আরও সহায়তা করবে।
আমাদের পারিবারিক স্বাস্থ্যকেন্দ্রগুলোতে নিম্নবর্ণিত সেবাগুলো প্রদান করা হয়:
পারিবারিক স্বাস্থ্য বিশেষজ্ঞ
  • পারিবারিক ডাক্তার
  • স্ত্রীরোগ বিশেষজ্ঞ
  • শিশুরোগ বিশেষজ্ঞ
  • দন্ত্য বিশেষজ্ঞ
  • চক্ষু বিশেষজ্ঞ
  • ফিজিওথেরাপি বিশেষজ্ঞ
  • পুষ্টি বিশেষজ্ঞ
  • হেলথ কোচ বা স্বাস্থ্য প্রশিক্ষক
  • কাউন্সেলিং এবং সাইকোলজি (মনোবিজ্ঞান) বিষয়ক সেবা
পরিদর্শক স্বাস্থ্য বিশেষজ্ঞ
নিম্নবর্ণিত ল্যাবরেটরিগুলোর পাশাপাশি আমাদের সেবাকেন্দ্রে রয়েছে পূর্ণ মাত্রার ল্যাব সেবা:
  • হিস্টোপ্যাথলজি + সাইটোপ্যাথলজি
  • বায়োকেমিস্ট্রি + ইম্যুনোকেমিস্ট্রি
  • মাইক্রোবায়োলজি + স্যেরোলজি
  • হিমাটোলজি + কোয়াগুলেশন
  • প্যাথলজি
  • বাংলাদেশের সর্বপ্রথম মলিক্যুলার ক্যানসার ডায়াগনস্টিকস ল্যাবরেটরি (পিসিআর – পলিমারেইজ চেইন রি-অ্যাকশন) ব্রেস্ট, সার্ভিক্যাল, লাঙ্গস এবং কোলোরেক্টাল ক্যানসারের জন্য

ইমেজিং
  • এক্স-রে
  • ম্যামোগ্রাফি
  • ইউ এস জি (আলট্রাসনোগ্রাম)
  • সি টি স্ক্যান
  • এম আর আই
  • ডি এক্স এ
  • টেলিরেডিওলজি – ইউএস-বোর্ড কর্তৃক স্বীকৃত বিদেশী রেডিওলজি বিশেষজ্ঞ দ্বারা রিপোর্ট নিরীক্ষণের ব্যাবস্থা

এছাড়াও আমরা যে সমস্ত সেবা প্রদান করে থাকি:
  • বার্ষিক সদস্য পরিকল্পনা
  • স্বাস্থ্য পরীক্ষণ
  • হোম ব্লাড কালেকশন বা বাড়ি গিয়ে রক্তের নমুনা সংগ্রহ
  • সেবাপ্রাঙ্গনেই ফার্মেসির সুবিধা
প্রাভা’র প্রথম পারিবারিক স্বাস্থ্য কেন্দ্রটি ঢাকার বনানীতে স্টার কাবাবের কয়েক বাড়ি পরেই অবস্থিত। ঠিকানা - প্লট নং ৯, রোড নং ১৭, ব্লক সি।
বর্তমানে আমরা প্রতি শনিবার থেকে বৃহস্পতিবার, সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকি।
আপনি Call Us নম্বরে আমাদের কল করে বা appointments@praavahealth.com এই ঠিকানায় ই-মেইল করে অথবা অনলাইনে বা আমাদের পেশেন্ট পোর্টাল অ্যাপের মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট নিশ্চিত করতে পারেন।
আপনি চাইলে আমাদের ইমেজিং সেবাগুলোর জন্যে অ্যাপয়েন্টমেন্ট করতে পারেন, অথবা সরাসরি চলে আসতে পারেন যে কোন খালি স্লটে জায়গা পেতে। যদি তৎক্ষণাৎ কোন স্লট খালি না-ও থাকে, আমরা আপনাকে পরবর্তীতে ফাঁকা হওয়া প্রথম স্লটটিই প্রদান করবো।
ল্যাবরেটরি সেবার জন্যে কোন অ্যাপয়েন্টমেন্ট করা যায় না।
  • আপনি নিম্নবর্ণিত উপায়ে আমাদের পারিবারিক স্বাস্থ্য কেন্দ্রে বিল পরিশোধ করতে পারেন:
    • নগদ টাকা
    • ক্রেডিট/ডেবিট কার্ড
    • বিকাশ
পারিবারিক ডাক্তারেরা কোন বিশেষ ঔষধবিদ্যায় বিশেষজ্ঞ নন, বরং তারা সাধারণ সকল রোগ নিরাময়ে পারদর্শী। মূলত, পারিবারিক ডাক্তারেরা আপনার সম্ভাব্য শারীরিক সমস্যাগুলোর মোটামুটি ৮০ থেকে ৯০ শতাংশের চিকিৎসা করতে পারেন।
ডায়াবেটিস এবং হৃদরোগের মত তীব্র ও দীর্ঘস্থায়ী রোগের চিকিৎসার পাশাপাশি, তারা আপনার নিয়মিত স্বাস্থ্যপরীক্ষায় সহায়তা করেন, রোগ প্রতিরোধের উপায় বাৎলে দেন (টিকাদান এবং আনুষঙ্গিক চিকিৎসা) এবং ভবিষ্যতে রোগ এড়ানোর জন্যে আপনার জীবনযাপনের কোথায় কেমন পরিবর্তন আনা জরুরি তা সম্বন্ধে আপনাকে অবহিত করেন ও নির্দেশনা দেন। অল্প কয়েকটি ক্ষেত্রে হয়তো বা, আপনার পারিবারিক ডাক্তার আপনাকে একজন বিশেষজ্ঞের সাথে সাক্ষাতের জন্যে বলতে পারেন - যেমন হৃদরোগ বিশেষজ্ঞ অথবা ক্যানসার বিশেষজ্ঞ। কিন্তু সেক্ষেত্রেও তারা সেই বিশেষজ্ঞের সাথে আপনার চিকিৎসা সেবার সমন্বয়ে সাহায্য করবেন। একজন পারিবারিক ডাক্তারের সাথে একটি চলমান যত্নের সম্পর্ক প্রতিষ্ঠা করার ফলে তিনি আপনাকে ব্যক্তিগতভাবে চিনবেন এবং আপনার ও আপনার পরিবারের স্বাস্থ্য-সংক্রান্ত ইতিহাস এবং লক্ষ্যগুলো সম্পর্কে সবসময় অবহিত থাকবেন। এর ফলে সুদূর ভবিষ্যৎ পর্যন্ত আপনারা লাভবান হবেন।
পেশেন্ট পোর্টাল একটি সুরক্ষিত অনলাইন ওয়েবসাইট, যা আপনার স্মার্টফোনে অ্যাপ্লিকেশন আকারে ডাউনলোড করা যায়, এবং যার সাহায্যে একজন রোগী ইন্টারনেট সংযোগ ব্যবহার করে যে কোন জায়গা থেকে ২৪ ঘণ্টা তার ব্যক্তিগত শারীরিক সকল তথ্য পেতে পারেন। প্রাভা’র পেশেন্ট পোর্টালের সাহায্যে আপনি আপনার সকল চিকিৎসার ইতিহাস দেখতে পারবেন, অ্যাপয়েন্টমেন্ট নিতে পারবেন, এবং আপনার স্মার্টফোনের অ্যাপ্লিকেশন অথবা আমাদের ওয়েবসাইটের সাহায্যে যে কোন সময় আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করতে পারবেন।
হেলথ চেক হচ্ছে আপনার স্বাস্থ্যের একটি পুঙ্খানুপুঙ্খ পরীক্ষা, যা বছরে অন্তত একবার করার জন্যে বলা হয়ে থাকে। আপনার জীবনের বিভিন্ন পর্যায়ের প্রয়োজনের উপর ভিত্তি করে আমরা পুরুষ এবং মহিলা উভয়ের জন্য স্বাস্থ্য পরীক্ষার ব্যাবস্থা করে থাকি। এর পাশাপাশি রয়েছে স্বাস্থ্য পরীক্ষা, রোগ নির্ণয়সহ অন্যান্য পরীক্ষা, এবং হৃদরোগ এবং ডায়াবেটিসের মত দীর্ঘস্থায়ী রোগে ভুগছেন এমন রোগীদের জন্য ডাক্তারের সাথে পরামর্শের সুযোগ।
বার্ষিক সদস্য পরিকল্পনার মাধ্যমে আমরা আপনাকে বছরব্যাপী পারিবারিক স্বাস্থ্য বিশেষজ্ঞদের সাথে অগণিত সাক্ষাতের পাশাপাশি হ্রাসকৃত ব্যয়ে স্বাস্থ্য পরীক্ষা করার সুবিধা দিচ্ছি। সদস্য পরিকল্পনাগুলোতে একটি বার্ষিক স্বাস্থ্য পরীক্ষার পাশাপাশি আপনার ও আপনার পরিবারের স্বাস্থ্যের ধারাবাহিক পর্যবেক্ষণ করা হয় - এবং সেটা আপনার বিশেষ প্রয়োজনগুলো মাথায় রেখেই। আপনি যদি হৃদরোগ অথবা ডায়াবেটিসের মত দীর্ঘস্থায়ী রোগে ভুগতে থাকেন, এমনকি যদি সেই ঝুঁকিও থাকেন, তাহলে আমাদের উপযুক্ত সদস্য পরিকল্পনাও রয়েছে যাতে আপনি বছরব্যাপী আপনার প্রয়োজনীয় সকল পরীক্ষাগুলো অতি সহজে করিয়ে নিতে পারবেন।
আমরা কর্পোরেট প্রতিষ্ঠানগুলোতে সেবা প্রদানের জন্যে অনেক ধরনের সুবিধা দিয়ে থাকি। বিস্তারিত জানতে অনুগ্রহ করে আমাদের ওয়েবসাইটে দেখুন।
পারিবারিক চিকিৎসকদের নির্বাচন করার সময় আমরা সবার আগে নিশ্চিত করি যে, তারাও আমাদের মতই রোগীদের সবসময় অগ্রাধিকার দেয়ার মনোভাব পোষণ করেন। ডাক্তার নির্বাচনের সময়ে আমরা দেশের বাইরে কাজ করার অভিজ্ঞতাকেও মূল্যায়ন করি।
আমরা আন্তর্জাতিক মানদণ্ড মোতাবেক নির্ভুল মেডিকেল রিপোর্ট এবং সেই অনুযায়ী মানসম্পন্ন পদক্ষেপ গ্রহণ করার উপরেই সবচেয়ে বেশি জোর দেই। আমরা চিকিৎসাক্ষেত্রে কঠোর পরিচালনা পদ্ধতি এবং আদর্শ মেনে চলি। এবং প্রায়শই কোন রকম পূর্বপ্রস্তুতির সুযোগ না দিয়ে ডাক্তারদের ডায়াগনোসিসগুলো দৈব পদ্ধতিতে মেডিকেল বোর্ড কর্তৃক যাচাই করা হয়।
আমাদের কোন ইমার্জেন্সি ইউনিট নেই। যদি এমন কোন পরিস্থিতির সৃষ্টি হয় যেখানে আমরা মনে করবো যে জরুরি সেবার প্রয়োজন আছে, সেক্ষেত্রে আমরা আপনার জন্যে অ্যাম্বুলেন্স ডাকার ব্যাবস্থা করে দ্রুত আপনাকে নিকটবর্তী হাসপাতালে পৌঁছাতে সাহায্য করবো।
আপনি চাইলেই আমাদের অনলাইনে বা অ্যাপ্লিকেশন আকারে তৈরী পেশেন্ট পোর্টালের মাধ্যমে আপনার হেলথ রেকর্ডগুলো পেতে পারেন।
আমাদের সুদক্ষ কর্মীরাই আমাদের সবচাইতে গুরুত্বপূর্ণ সম্পদ। আমরা এমন একটি টিম গড়ে তুলেছি যেখানে প্রতিশ্রুতিবদ্ধ, দৃঢ় চরিত্র এবং সৃজনশীল পেশাদার ব্যক্তিরা আমাদের মতো একই মূল্যবোধে অনুপ্রাণিত হয়ে মিলেমিশে কাজ করবেন। এ বিষয়ে আপনার যে কোন প্রশ্ন আমাদের কাছে ই-মেইল করুন careers@praavahealth.com.-এই ঠিকানায়।