পারিবারিক স্বাস্থ্য বিশেষজ্ঞ



প্রাভার লক্ষ্য হচ্ছে স্বাস্থ্যসেবায় যুক্ত হওয়ার আপনার প্রথম প্রবেশপথ হিসাবে কাজ করা। আমাদের পারিবারিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানবেন আপনার চিকিৎসার সম্পূর্ণ ইতিহাস এবং আপনার স্বাস্থ্য তত্ত্বাবধানে সাহায্যের জন্যে তারা সবসময় তৈরি থাকবেন।

আমাদের পারিবারিক স্বাস্থ্য বিশেষজ্ঞদের মধ্যে অন্তর্ভুক্ত আছেন:

পারিবারিক ডাক্তার

  • আমরা বিশ্বাস করি যে, আপনার ও আপনার ডাক্তারের মধ্যকার ব্যক্তিগত পরিচিতি ও সম্পর্কের মাধ্যমে স্বাস্থ্যসেবার ভিত্তি গড়ে ওঠা উচিত।
  • পারিবারিক ডাক্তারেরা কোন বিশেষ ঔষধবিদ্যায় বিশেষজ্ঞ নন, বরং তারা সাধারণ সকল রোগ নিরাময়ে পারদর্শী। মূলত, পারিবারিক ডাক্তারেরা আপনার সম্ভাব্য শারীরিক সমস্যাগুলোর মোটামুটি ৮০ থেকে ৯০ শতাংশের চিকিৎসা করতে পারেন।
  • ডায়াবেটিস এবং হৃদরোগের মত তীব্র ও দীর্ঘস্থায়ী রোগের চিকিৎসার পাশাপাশি, তারা আপনার নিয়মিত স্বাস্থ্যপরীক্ষায় সহায়তা করেন, রোগ প্রতিরোধের উপায় বাৎলে দেন (টিকাদান এবং আনুষঙ্গিক চিকিৎসা) এবং ভবিষ্যতে রোগ এড়ানোর জন্যে আপনার জীবনযাপনের কোথায় কেমন পরিবর্তন আনা জরুরি তা সম্বন্ধে আপনাকে অবহিত করেন ও নির্দেশনা দেন।
  • একজন পারিবারিক ডাক্তারের সাথে একটি চলমান যত্নের সম্পর্ক প্রতিষ্ঠা করার ফলে তিনি আপনাকে ব্যক্তিগতভাবে চিনবেন এবং আপনার ও আপনার পরিবারের স্বাস্থ্য-সংক্রান্ত ইতিহাস এবং লক্ষ্যগুলো সম্পর্কে সবসময় অবহিত থাকবেন। এর ফলে সুদূর ভবিষ্যৎ পর্যন্ত আপনারা লাভবান হবেন।
  • অল্প কয়েকটি ক্ষেত্রে হয়তো বা, আপনার পারিবারিক ডাক্তার আপনাকে একজন বিশেষজ্ঞের সাথে সাক্ষাতের জন্যে বলতে পারেন - যেমন হৃদরোগ বিশেষজ্ঞ

ধাত্রীবিদ্যা/ স্ত্রীরোগ বিশেষজ্ঞ

  • নারীর জীবনের প্রতিটি পর্যায়েই তাকে স্বাস্থ্য সংক্রান্ত এমন কিছু সমস্যার সম্মুখীন হতে হয় যা শুধুমাত্র নারীদের ক্ষেত্রেই দেখা যায়। আমাদের ধাত্রীবিদ্যা/ স্ত্রীরোগ বিশেষজ্ঞরা ঋতুস্রাব থেকে শুরু করে গর্ভনিরোধ বা গর্ভাবস্থা, ও প্রসূতি পরিচর্যা এবং মেনোপজসহ সমস্ত বিষয়ে পরামর্শ ও সেবা প্রদান করবেন।

শিশুরোগ বিশেষজ্ঞ

  • আপনার শিশুর বেড়ে ওঠার পুরো প্রক্রিয়াতে আমাদের শিশুরোগ বিশেষজ্ঞরা আপনার সহযোগী হতে প্রস্তুত। তারা নিয়মিত আপনার সন্তানের শারীরিক বৃদ্ধি, সুস্থতার পাশাপাশি সামাজিক বিকাশ ও শিক্ষার প্রকৃতি পর্যবেক্ষণ করবেন। তারা আপনার সন্তানের টিকা প্রদানের সময়সূচি ব্যবস্থাপনা এবং আপনার সন্তানের সুস্বাস্থ্যের জন্য উপযুক্ত পুষ্টি, ব্যায়াম এবং যে পরিমাণ ঘুমের প্রয়োজন তা নিশ্চিত করতেও আপনাকে সহায়তা করবেন।

দন্ত্য বিশেষজ্ঞ

  • আমাদের দন্ত্য বিশেষজ্ঞরা আপনাকে আপনার দাঁত ও মুখের যত প্রকার অসুস্থতা রয়েছে সেগুলো নির্ণয় করতে সাহায্য করবেন। তারা দাঁত ও মুখের সুস্থতা বজায় রাখতে এবং এই সংক্রান্ত রোগ প্রতিরোধে করণীয় পদক্ষেপ সম্পর্কে আপনাকে সবসময় অবহিত করবেন। তারা আপনার দাঁত ও মুখের স্বাস্থ্য পুনরুদ্ধার করে তা বজায় রাখতে চিকিৎসা পরিকল্পনা প্রণয়নে সাহায্য করবেন।

চক্ষুরোগ বিশেষজ্ঞ

  • আমাদের চক্ষুরোগ বিশেষজ্ঞ নানা ধরনের পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে চোখের সমস্যা নির্ণয় এবং চিকিৎসার মাধ্যমে ও চশমা অথবা কন্টাক্ট লেন্সের নিদিষ্ট ব্যবহারের পরামর্শ দিয়ে আপনার দৃষ্টির যত্ন নিতে আপনাকে সাহায্য করবেন।

নার্স

  • প্রাভা'র উচ্চ প্রশিক্ষণপ্রাপ্ত নার্সদের কাছে আপনি পাচ্ছেন সর্বোত্তম সেবার দৃঢ় আশ্বাস। আমাদের পেশাদার পারিবারিক স্বাস্থ্য বিশেষজ্ঞদের ইউনিটের একটি অবিচ্ছেদ্য ও অপরিহার্য অংশ এই নার্সদের টিম, যারা আপনার ডাক্তারের সাথে সহযোগিতার মাধ্যমে আপনার সর্বোচ্চ মানের সেবা ও যত্ন প্রাপ্তি নিশ্চিত করবেন।

ফিজিওথেরাপি বিশেষজ্ঞসমূহ

  • আমাদের ফিজিওথেরাপিস্টরা রোগ নিরাময়ে, অথবা ম্যাসাজ (মালিশ), হিট ট্রিটমেন্ট এবং প্রয়োজনীয় ব্যাম জাতীয় শারীরিক পন্থা ব্যবহারের মাধ্যমে কোন প্রকার শারীরিক আঘাত সারাতে আপনার সহযোগিতা করবেন। আপনার অন্তর্নিহিত শারীরিক কোন অক্ষমতা যদি থেকে থাকে সেগুলো নির্ণয় করতে, এবং শক্তির ব্যবহার, গতিশীলতা বৃদ্ধির অনুশীলন এবং সক্রিয়তার মাধ্যমে সর্বোচ্চ শারীরিক ক্ষমতা অর্জন করতে আপনার পাশেই থাকবেন।
  • বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন.

পুষ্টি বিশেষজ্ঞ

  • আপনার লক্ষ্য যদি হয় ওজন কমানো, সাধারণ ফিটনেস, অথবা কোন দীর্ঘস্থায়ী সমস্যা সামলে দৈনন্দিন জীবনযাপন, সেক্ষেত্রে প্রাভা’র পুষ্টি বিশেষজ্ঞরা আপনাকে এমন একটি পরিকল্পনা তৈরি করতে সহযোগিতা করবেন, যা আপনার স্বাস্থ্য এবং জীবনযাপনের পদ্ধতির সাথে তাল মিলিয়ে চলবে আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে। তারা আপনাকে এই পরিকল্পনা অনুযায়ী চলতে এবং প্রয়োজনে তা পরিবর্তনে সাহায্য করবেন। আপনার শরীর বা শারীরিক অবস্থার উন্নতি করতেও তাদের জ্ঞান এবং সহযোগিতা আপনাকে দিকনির্দেশনা এবং উৎসাহ দেবে।
  • পুষ্টি বিষয়ক পরামর্শগুলো আপনার ব্যক্তিগত ফিটনেস বিষয়ক অনুশীলনের সাথে তাল মিলিয়ে কাজে লাগানো যায়।

হেলথ কোচ বা স্বাস্থ্য প্রশিক্ষক

  • প্রাভা একই সাথে হেলথ কোচ বা স্বাস্থ্য প্রশিক্ষকের ধারণাটিও প্রবর্তন করছে, যেখানে একজন প্রশিক্ষক আপনার স্বাস্থ্য-সংক্রান্ত চ্যালেঞ্জ মোকাবেলা করতে এবং নির্দিষ্ট পরিস্থিতি অনুযায়ী আপনার খাদ্যাভ্যাস ও ব্যায়ামের ব্যাপারে যথাযথ সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।

কাউন্সিলর এবং সাইকোলজিস্ট

  • প্রাভার কাউন্সেলর এবং সাইকোলজিস্টরা ব্যক্তি, দম্পতি, অথবা পুরো পরিবারকে থেরাপি প্রদানের উদ্দেশ্যে নিয়োজিত। তারা আপনাকে ও আপনার পরিবারের সদস্যদের অতিরিক্ত মানসিক চাপ এবং উদ্বেগ, হালকা থেকে মধ্যবর্তী বিষণ্ণতা, ব্যক্তিগত সম্পর্কের দ্বন্দ্ব বা মতবিরোধ, এবং কাজ বা কর্মজীবনের উন্নয়নের সাথে সম্পর্কিত সমস্যা মোকাবেলা করতে সহযোগিতা করবেন।

পারিবারিক স্বাস্থ্য বিশেষজ্ঞসমূহ